1. admin@dainikamarbiswanath.com : admin :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
স্পেনের বার্সেলোনায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র স্বাধীনতা দিবস উদযাপন বিশ্বনাথে ৭৫ বছরের বৃদ্ধের রহস্য জনক মৃত্যু বিশ্বনাথে উপজেলা আ’লীগের ভালবাসায় সিক্ত ভারপ্রাপ্ত পৌর মেয়র রফিক হাসান কবি সাঈদ নব্বই দশকে সাহিত্যের দুর্দিনে হাল ধরেছেন- কবি আলতাব দখলবাজ যতই শক্তিশালী হোক এদের প্রতিহত করে নদী রক্ষার আন্দোলন চালিয়ে যেতে হবে – মেয়র মুহিবুর রহমান সামাজিক বনায়নে দুর্নীতি : ব্যবস্থা নিতে পৌর মেয়র বরাবরে মুক্তিযোদ্ধার প্রজন্ম’র স্মারকলিপি মালেশিয়ার পিন্স ইসমাইল ইদ্রিছ এর সাথে সৌজন্য সাক্ষাত মনসুর রহমান মিশুর বিশ্বনাথে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে ঢেউটিন বিতরণ করলো গণস্বাস্থ্য কেন্দ্র বিশ্বনাথ পৌরসভার মেয়র কাউন্সিলরদের দায়িত্ব গ্রহণ নওধার গণস্বাস্থ্য কেন্দ্র বিশ্বনাথে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে মাছের পোনা বিতরণ মোঃ রাশেদুল ইসলাম-কে বিবাহত্তোর সংবর্ধনা

নওধার গণস্বাস্থ্য কেন্দ্র বিশ্বনাথে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে মাছের পোনা বিতরণ

রাসেল রহমান
  • আপডেট সময় : বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
  • ১০৭ বার পঠিত

সিলেটের বিশ্বনাথে প্রলয়ংকারী বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে মাছের পোনা বিতরণ এবং মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ কার্যক্রম করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

মঙ্গলবার (২৯ নভেম্বর) মঙ্গলবার সকাল ১০ টায় Secours Populiare Francais (SPF) এর সহযোগিতায় গণস্বাস্থ্য কেন্দ্র কৃষি সমবায় বিভাগের আয়োজনে বিশ্বনাথ উপজেলার বৈরাগী বাজার সংলগ্ন গণস্বাস্থ্য কেন্দ্রে- রামপাশা ইউনিয়নে উক্ত পোনামাছ বিতরণ কার্যক্রম শুরু হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের কৃষি সমবায় বিভাগের রিজিওনাল ম্যানেজার মনমথ পান্ডে বাদল সভাপতিত্বে ও গণস্বাস্থ্য কেন্দ্র -নওধার শাখার ম্যানেজার সোহরাব আহমদ পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্বনাথ উপজেলার মৎস্য অফিসার জনাব স্বপন কুমার দে ও বিভিন্ন কর্মকর্তা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এসময় বিশ্বনাথ উপজেলার রামপাশা ইউনিয়নের ১শত বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে বিভন্ন জাতের ৫০০ পিছ করে মোট ৫০০০০ হাজার মাছের পোনা বিতরণ করা হয় এবং এই মাছ চাষ সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয় ও পাশাপাশি এই মাছের পোনা চাষাবাদ সম্পর্কে লিফলেট দেয়া হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের কৃষি সমবায় বিভাগের রিজিওনাল ম্যানেজার মনমথ পান্ডে বাদল বলেন ‘দক্ষিণ বঙ্গের পাশাপাশি সিলেট – সুনামগঞ্জ অঞ্চলে বন্যা পরবর্তীতে আমরা নিশ্চিত করছি প্রকৃত দরিদ্র কৃষকেরা যেন গণস্বাস্থ্যের কৃষি সেবা পায়।’ আগামীতেও এ অঞ্চলে গণস্বাস্থ্য কেন্দ্রের কৃষি সমবায় বিভাগ দরিদ্র কৃষকদের মাঝে এ কার্যক্রম অব্যাহত রাখবে বলেও আশ্বাস দেন তিনি।

সৈয়দ লোকমান নামে একজন সাধারণ কৃষক বলেন, ‘বন্যায় আমাদের বসত বাড়ির পুকুরে মাছ হারিয়ে অনেক দূর্ভোগের ভেতরে ছিলাম। কিন্তু এসময় গণস্বাস্থ্য আমাদের পাশে দাঁড়িয়ে মাছের পোনা ও প্রশিক্ষণ দেওয়ায় আমরা চিরকৃতজ্ঞ। এর আগে বন্যায় আমাদেরকে গণস্বাস্থ্য ত্রাণ চিকিৎসা ও পশু খাদ্য দিয়ে সহায়তা দিয়েছে গণস্বাস্থ্য।’

উল্লেখ্য, বিশ্বনাথ উপজেলার রামপাশা ইউনিয়নের ২শত জন বন্যায় ক্ষতিগ্রস্ত্য কৃষকের মাঝে ১০ কেজি করে উচ্চ ফলনশীল বোরো ধানের বীজ, ৪ শত পরিবারের মাঝে ৫ প্রকারের সবজির বীজ, ১শত পরিবারের মাঝে বিভিন্ন প্রজাতির ৫০০০০ পোনামাছ বিতরণ করা হয়েছে এবং ৫০ টি পরিবারের মাঝে ৪ টি করে হাঁস এবং ৪০ টি পরিবারের মাঝে ১ বান করে ঢেউটিন বিতরণসহ ১০০ লোকের হাঁস পালনের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করবে গণস্বাস্থ্য কেন্দ্র।
এছাড়া ইতোমধ্যে গণস্বাস্থ্যের উদ্যোগে ১২০ জন কৃষককে বসত বাড়িতে সবজি চাষের প্রশিক্ষণ এবং ১০০ জন লোকের মৎস চাষের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা