1. admin@dainikamarbiswanath.com : admin :
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৯:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
স্পেনের বার্সেলোনায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র স্বাধীনতা দিবস উদযাপন বিশ্বনাথে নাগরিক অধিকার বাস্তবায়ন কমিটি মতবিনিময় সভা ; আহবায়ক কমিটি গঠন দয়ামীর ইউনিয়ন এডুকেশন ফোরাম ইউ.কে এর উদ্দ্যোগে ফ্রি ব্লাড ক্যাম্পেইন অনুষ্ঠিত ওসমানী নগরে সপ্তাহ ধরে মা ও মেয়ে কে জোরপূর্বক ধর্ষন! বিশ্বনাথে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্দোগে শিক্ষার্থীদের মাঝে সুরক্ষা সামগ্রী বিতরণ দৌলতপুর ইউনিয়ন এডুকেশন ট্রাস্ট ইউকে এর পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ বিতরণ বিশ্বনাথে ইউপি সদস্যের বিরুদ্ধে সরকারি চাল আত্মসাৎ এর অভিযোগ মিথ্যা প্রমাণিত বিশ্বনাথে ছাত্রদলের বিভোক্ষ মিছিল বিশ্বনাথ পৌর সেচ্ছাসেবক লীগের কমিটি গঠন শিশুশ্রম ও জীবিকার বোঝা তাদের কাঁধে দেশকে দুর্নীতি মুক্ত করতে একটি গ্রহনযোগ্য নির্বাচন প্রয়োজন – টি.আর.চৌধুরী

অনলাইনে একাদশে ভর্তি আবেদন শুরু

দৈনিক আমার বিশ্বনাথ ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ৯ জানুয়ারি, ২০২২
  • ১৪৬ বার পঠিত

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন শুরু হয়েছে। এই প্রক্রিয়া চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। ক্লাস শুরু হবে আগামী ২ মার্চ থেকে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইটে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করা হয়। ওই নীতিমালায় এসব তথ্য জানানো হয়েছে।


নীতিমালায় জানানো হয়েছে, সব শিক্ষাপ্রতিষ্ঠানেই ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শুধু অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এ ওয়েবসাইটের (http://xiclassadmissiongovbd.com/) মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। ৮ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে।যারা পুনর্নিরীক্ষণের আবেদন করবে, তাদেরও এই সময়ের মধ্যে ভর্তির আবেদন করতে হবে। পুনর্নিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত।

পছন্দক্রম পরিবর্তনের সময় দেওয়া হবে আবেদনের তারিখ থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত। আর ২৯ জানুয়ারি প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ৩০ জানুয়ারি থেকে আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে আবারও ফিসহ আবেদন করতে হবে।

আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে আবেদন নেওয়া হবে। প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

আগামী ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে


এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর আগামী ২ মার্চ থেকে কলেজগুলোয় একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা দিয়ে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে ভর্তির জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। একজন শিক্ষার্থী যত কলেজে আবেদন করবে, সেগুলোর মধ্য থেকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটিমাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

এবার এসএসসি পরীক্ষায় পাস করেছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন শিক্ষার্থী। কলেজে ভর্তিতে আসন আছে ২৫ লাখের মতো। তাই আসনের কোনো সংকট হবে না। শিক্ষার্থীদের তাদের প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে আবেদন করার আহ্বান শিক্ষাবোর্ডের।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা